যে শ্রমিকরা বিশ্বকাপ তৈরি করেছে তারা এখন খেলা উপভোগ করছে

প্রথম প্রকাশঃ নভেম্বর ২১, ২০২২ সময়ঃ ৫:৪৮ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪৮ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

২০২২ বিশ্বকাপের প্রস্তুতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী অভিবাসী শ্রমিকরা বলছেন টিকিটের কোটা স্বাগত জানিয়েছে।কাতারের রাজধানী দোহার শিল্প এলাকা ফ্যান জোনে কাতার এবং ইকুয়েডর সমন্বিত ফিফা বিশ্বকাপ ২০২২-এর ঐতিহাসিক প্রথম খেলা দেখতে হাজার হাজার অভিবাসী কর্মী উপস্থিত হওয়ায় উত্তেজনা বাতাসে ভরে যায়।

প্রায় সমস্ত পুরুষ ভারত, বাংলাদেশ, পাকিস্তান এবং নেপালের বেশিরভাগ দক্ষিণ এশীয় শ্রমিকদের ভিড়। সেইসাথে আফ্রিকার কিছু লোক, অবকাঠামো তৈরিতে সহায়তা করেছিল যা বিশ্বকাপ আয়োজনে সহায়তা করেছে।

কাতারে নিম্ন মজুরি, দরিদ্র জীবনযাপন এবং কর্মীদের নিরাপত্তার সমস্যা নিয়ে উদ্বেগ ক্রমাগতভাবে মানবাধিকার গোষ্ঠী এবং উপসাগরীয় দেশ বিশ্বকাপের আয়োজক দেশটির সমালোচকদের দ্বারা উত্থাপিত হয়েছে।

সেই সমালোচনা ২০২০ সালে সংস্কারের দিকে পরিচালিত করে। যার মধ্যে কাতার তথাকথিত অনাপত্তি প্রশংসাপত্র বাতিল করে, যা শ্রমিকদের চাকরি পরিবর্তন করার অনুমতি দেওয়ার আগে তাদের বর্তমান নিয়োগকর্তাদের কাছ থেকে সম্মতি নিতে বাধ্য করেছিল। কাতার ন্যূনতম মাসিক মজুরিও চালু করেছে ১ হাজার কাতারি রিয়াল (২৭৫ ডলার)।

রবিবার সন্ধ্যায় তারা খেলাটি উপভোগ করতে এবং তাদের শ্রমের ফলের প্রশংসা করে। কারোর ছুটি ছিল, এবং এমন কিছু লোক ছিল যারা নিয়োগকর্তাদের জিজ্ঞাসা করেছিল যে তারা ম্যাচটি দেখার জন্য ছুটি পাবে কি-না।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G